যখন বল মিল বা সিমেন্ট
গ্রাইন্ডিং মিল লোড অর্থাৎ অতিরিক্ত ভর্তি হয়ে যায় তখন এটি কেবল একটি ড্রামের মত আচরন করে বা ঘুরে। বল মিলের মুল কাজ হচ্ছে কাচামালের উপর বল গুলোকে ক্রমান্বয়ে ছুরে মারা। এই
কাজটি লোড মিলে সম্পুর্ন বন্ধ হয়ে যায়। কাচামাল(ক্লিংকার,গিওসাম,স্ল্যাগ
ইত্যাদি) আর বলগুলো একসাথে মিলের নিচের অংশে জমা হয়ে নড়তে
থাকে অনেকটা তেল ভর্তি ড্রাম ঘুরালে তেল যে আচরন করে অনেকটা সেই রকম ।
বলমিলের ভিতরে লাইনারে বিন্যাস( Cascading)আর মিলের
ঘূর্নন গতির কারনে, মিল যখন ঘুরে তখন ভিতরের বলগুলোও লাইনারের সাথে অর্ধপরিধির সমান
উঠে আর প্রায় ৪৫ ডিগ্রী কোনে ক্লিংকারের উপর আঘাত করে এবং এভাবে ক্রমান্বয়ে আঘাতের
ফলে ক্লিংকার গুরো হয়। যে কোন মটরের বিশিষ্ট হচ্ছে যখন সে কোন ওজন উত্তলন করে তখন
তার শক্তি বেশী খরচ হয় অর্থাৎ সে বেশী কারেন্ট খরচ করে। যেহেতু গ্রাইন্ডিংয়ের সময় মিল বল গুলোকে উপরে তুলছে সেহেতু সে স্বাভাবিক ভাবেই শক্তি বেশী খরচ করছে।
অর্থাৎ
গ্রাইন্ডিং বন্ধ হয়ে যাওয়ার কারনে লোড
বলমিল কম কারেন্ট (এম্পিয়ার কম) নেয় । আর যখন মিলে বল আর কাচামালের অনুপাত সঠিক
থাকে তখন গ্রাইন্ডিং ভাল হয় আর মিল এম্পিয়ার বেশী নেয়।
চমৎকার লেখা... very much informative
উত্তরমুছুন