বৃহস্পতিবার, ২৩ অক্টোবর, ২০১৪

সিমেন্ট রাসায়ন (Chemistry of Cement)



অ-জলবাহী (Non-hydraulic) সিমেন্ট বাতাসে স্বাভাবিকভাবেই উপস্থিত কার্বন ডাইঅক্সাইডের সাথে বিক্রিয়া করে শক্ত হয়, যেমন স্লেকড লাইম (পানির সঙ্গে ক্যালসিয়াম হাইড্রোক্সাইডের মশ্রণ )চুনকে বায়ুমন্ডলীয় চাপে প্রায় ১০ ঘন্টা ৮২৫ ° সি (১৫১৭ ° ফাঃ)  তাপমাত্রায় পুড়িয়ে ক্যালসিয়াম অক্সাইড উত্পাদিত হয়। :

CaCO3 → CaO + CO2
ক্যালসিয়াম কার্বনেট   ক্যালসিয়াম অক্সাইড + কার্বন ডাইঅক্সাইড

তারপর ক্যালসিয়াম অক্সাইডের সাথে পনি মিশানো হয়  স্লেকড লাইম* করার জন্যে  
স্লেকড লাইম থেকে জল সম্পূর্ণভাবে ঘনীভূত হলে (যাকে টেকনিক্যালি সেটিং বলা হয়),  কার্বনেশন শুরু হয়:

Ca(OH)2 + CO2 → CaCO3 + H2O
ক্যালসিয়াম হাইড্রক্সাইড + কার্বন ডাইঅক্সাইড    ক্যালসিয়াম কার্বনেট + পানি       

বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমান কম হওয়ার কারণে এই বিক্রিয়াতে উল্লেখযোগ্য পরিমাণ সময় লাগে। কার্বনেশন প্রক্রিয়া শুরু হওয়ার জন্যে শুষ্ক সিমেন্টকে বাতাসের সংস্পর্শে আসতেই হবে। একারনেই স্লেকড লাইম এক প্রকার অ জলবাহী সিমেন্ট এবং  এটি দিয়ে কোন ভাবেই জলীয় স্থানে বা পানির নিচে কাজ করা সম্ভব নয়।

বিপরীতভাবে, জলবাহী সিমেন্টের মূল রসায়ন হল  জলয়োজন(hydration)। জলবাহী সিমেন্ট (যেমন পোর্টল্যান্ড সিমেন্ট) হল সিলেকেট(SILICATES) এবং অক্সাইড -এর মিশ্রণ। এর চারটি প্রধান উপাদান হচ্ছে:
Belite (2CaO·SiO2);
Alite (3CaO·SiO2);
Celite (3CaO·Al2O3);
Brownmillerite (4CaO·Al2O3·Fe2O3).
সিমেন্ট সেটিং-এর সময় বিক্রিয়া হল:
(3CaO·Al2O3)2 + (x+8) H2O → 4 CaO·Al2O3·xH2O + 2 CaO·Al2O3·8H2O
(3CaO·Al2O3) + 12 H2O + Ca(OH)2 → 4 CaO·Al2O3·13 H2O
(4CaO·Al2O3·Fe2O3) + 7 H2O → 3 CaO·Al2O3·6H2O + CaO·Fe2O3·H2O
এবং শক্ত হওয়ার সময়ের বিক্রিয়া (হাইড্রসনের রসায়নিক বিক্রিয়া এখনও পুরোপুরি স্পষ্ট নয়):
(3CaO·SiO2)2 + (x+3) H2O → 3 CaO2·SiO2·xH2O + 3 Ca(OH)2
(2CaO·SiO2)2 + (x+1) H2O → 3 CaO2·SiO2·xH2O + Ca(OH)2
প্রচলিত ভাবে উপরের সুত্র গুলোই সিমেন্টের রাসায়নিক বিক্রিয়া হিসাবে স্বীকৃত কিন্তু  সিমেন্টের রাসায়নিক বিক্রিয়া সম্পূরূপে পরিষ্কার না এবং এখনও এটি নিয়ে গবেষণা চলছে।

--* --*---


স্লেকড চুন (Slaked Limes) কি?

ক্যালসিয়াম হাইড্রক্সাইডকে  সাধারণ ভাবে স্লেকড চুন বলা, এটি একটি অজৈব যৌগ,  রাসায়নিক সূত্র Ca (OH) 2 । এটি বর্ণহীন স্ফটিক বা সাদা গুঁড়া হয় এবং ক্যালসিয়াম অক্সাইড (চুন) পানির সাথে মিশ্রিত হয়। এটার অনেক নাম আছে যেমন হাইড্রলিক চুন, বিল্ডার চুন, স্লেকড লাইম, ক্যাল ইত্যাদি।

জলবাহী (Non-Hydraulic) িমেন্ট কি?

  • জলবাহী সিমেন্ট হল মৌলিক একেবার প্রাথম দিকে বিজ্ঞানীদের দ্বারা উদ্ভাবিত সিমেন্টের প্রথম রুপ ছিল এটি।
  • জলবাহী সিমেন্ট হল সেই সিমেন্ট যা কখনোই জলের সংস্পর্শে শক্ত না।  
  • জলবাহী সিমেন্ট মূত তৈরি হয়েছে সেই সকল খনিজ উপাদান থেকে যেগুলো সাধারনণত তরল অবস্থায় থাকে, যেমন অ জলবাহী চুন(non-hydraulic lime), জিপসাম প্লাসটার ইত্যাদি।  

কার্বনেশন (Carbonation) কি?

কোন পদার্থে যদি চাপের কার্বন ডাই অক্সাইড জড়িত থাকে এবং কোন বিক্রিয়ার কারনে যদি চাপ কমে যায়, তখন কার্বন ডাই অক্সাইড বাতাসে মুক্ত হয়ে যায় যা ছোট বুদবুদ হিসাবে বের হয়।  কার্বন ডাই অক্সাইড বাতাসে মুক্ত হওয়ার এই  প্রক্রিয়াকে কার্বনেশন বলে। 

কেলকিনেশন(Calcination ) কি?
একটি থেকে একটি পদার্থকে উচ্চ তাপমাত্রা উত্তাপন, কিন্তু তাপমাত্রা ঐ পদার্থের গলনাঙ্কের নীচের থাকে যাতে পদার্থের ভিতরকার  যৌগ গুলো পৃথক হয়।

হাইড্রেসন(Hydration) কি?

সিমেন্ট এর জলয়োজন(Hydration) বলতে সাধারণত বুঝায় শুষ্ক সিমেন্টকে  যখন জল দিয়ে মিশিয়ে প্রস্তুত করা হয় তখন সিমেন্ট পেস্টের মধ্যে যে জটিল পরিবর্তন এবং প্রতিক্রিয়া ঘটে তাকে।

বিলাইট (BELITE)  কি

ডাইকেলশীয়াম সিলিকেট যার রাসায়নিক সূত্র Ca2SiO4 । পোর্টল্যান্ড সিমেন্ট উত্পাদনে ব্যবহৃত একটি শিল্প খনিজ.


এলাইট (ALITE) কি?
 
ট্রাইকেলশীয়াম সিলিকেট যার রাসায়নিক সূত্র  Ca3SiO5, কখনও কখনও এটি 3CaO · SiO2 সুত্র দিয়েও প্রকাশ  করা হয়। সিমেন্ট রসায়নবিদের সংগঠন cement chemist notation (CCN) এটিকে প্রকাশ করে C3S-এ ভাবে এটা পোর্টল্যান্ড সিমেন্ট প্রধান এবং চরিত্রগত নির্ধারনি খনিজ উপাদান।
নাম তদন্তে ক্রিস্টাল করতে ১৮৯৭ সালে পোর্টল্যান্ড সিমেন্ট এর আণুবীক্ষণিক পর্যবেক্ষণে   এটি চিহ্নিত হয়।

Celite কি? :
celite  এক প্রকার খনিজ মাটি যা প্রাকৃতিকভাবে নরম, খড়ি মত পাললিক শিলা যাকে সহজে ভাঙ্গে সূক্ষ্ম সাদা পাউডারে পরিণত করা যায় ।  রাসায়নিক পরীক্ষায় দেখা গেছে এতে ৮৬% সিলিকা, % সোডিয়াম, % ম্যাগনেসিয়াম এবং ২% লোহা আছে।
Brownmillerite কি? :
এক প্রকার খনিজ যার রাসায়নিক সুত্র Ca2AlFeO5 । সাধারনণত চুনা পাথরের সাথে আগ্নেয় লাভা দীর্ঘ দিন মটির নিচে থাকার ফলে এটি তৈরি হয়। এটি ক্যালসিয়ামের অক্সাইড, আয়রন, এবং এলুমিনিয়াম দিয়ে গঠিত।
 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন